ভালবাসায় আর কি আছে

ভালবাসায় আর কি আছে
তুমি আমি ছাড়া
শূণ্যতায় আর কি থাকে
আমি তুমি ছাড়া।
এইযে সৃষ্টি আকাশ বাতাস
এক প্রতিবাদ
শূণ্যতার
কিছুই থাকেনা
সৃষ্টি ছাড়া
ভালবাসায় আর কি আছে
আমি তুমি ছাড়া।

গুলশান। আগষ্ট ৩০, সকাল বেলা।

শান্তির জন্যে

শান্তির জন্যে
আমি যুদ্ধ থামিয়ে দিলাম
বুঝলাম
যুদ্ধ থামিয়ে দিলে
শান্তি আসবে।
বলেছিলে সব কিছু
ঠিকঠাক থাকলে
আসবে।
শান্তি আসবে।
তোমার আসার জন্যে
যুদ্ধ থামিয়েছি
তোমার আসার পথে
শান্তির সুর বাজবে
আর কোন যুদ্ধ নয়
আর নয় প্রাণের ক্ষয়
এখন শুধুই শান্তি।

গুলশান। আগষ্ট ৩০, সকাল বেলা।

আরও কিছুখন বসে যাও

আরও কিছুক্ষণ বসে যাও
এখানে আসার পর থেকে
কেন তুমি আসি আসি করছো
কি এমন তাগিদ তোমার
চলে যাবার।
কথা ছিল আমরা হবো
চিরকালের সাথী
দুজনে দুজনার।
আরও কিছুক্ষণ বসে যাও
একদিন আমাদের ছিল
সীমাহীন সময়
কাছাকাছি থাকার
আজ কিসের এমন তাড়া
আমায় ফেলে যাবার
তাহলে আমি কি ভাববো
তোমার এখন সময় হয়েছে
হতভাগ্য আমাকে
চিরতরে ভুলে যাবার।

গুলশান। আগষ্ট ২৯। রাত এগারোটা

তুমি হয়ত ভেবেছো

তুমি হয়ত ভেবেছো
আমি চিরতরে হারিয়ে গেছি
বলতে পারো এক রকম
হারিয়ে যাওয়া।
সে রাতে কারফিউর সময়
ওরা আমাকে তুলে
নিয়ে গিয়েছিল
সেটা ছিল এক ধরনের
হয়ে যাওয়া হাওয়া
কিছুই না পাওয়া।
সেতো ছিল
চিরতরে বিলীন হওয়া
এই দেখো আমাকে
ফিরে এসেছি
তোমার কাছে
বলবো তোমাকে কাহিনী
আমার হাওয়া হওয়া
হারিয়ে যাওয়া।

গুলশান। আগষ্ট ২৯। সন্ধ্যা বেলা।

এ মন কেমন করে ফিরবে

এ মন কেমন করে ফিরবে
যে মন চলে গেছে
আরেক মনে নীরবে
শূণ্য মন আমার
শূণ্যই থাকবে
এ মন আর
কেমন করে ফিরবে।
শূণ্য মন শূণ্য রাত
শূণ্য এ জীবন আর
কেমন করে গড়বে।
সে মন চলে গেছে নীরবে।

গুলশান। আগষ্ট ৩১ , সকাল বেলা।
গীতি কবিতা

আমি যে তোমাকে কত ভালবেসেছি

আমি যে তোমাকে কত ভালবেসেছি
সে কথা বুঝি তুমি
আজও বুঝোনি।
কখন বুঝবে তুমি আজও জানিনা
বসে আছি পথে
এ পথের শেষ আছে কিনা
জানা হয়নি।
কোথায় আছো কেমন আছো
যদি মনে পড়ে
একবার এসো।

গুলশান। আগষ্ট ৩০, বিকেলে বেলা।