এখানে কুকুরেরা স্বাধীন

আমি মুখোশ পরেছি
কুকুরের মুখোশ
এখানে কুকুরেরা স্বাধীন
কথা বলতে পারে
কাঁদতে পারে হাসতে পারে
ঘেউ ঘেউ ঘেউ ঘেউ
কি শ্লোগান এটা
আমরা গৃহকর্মী
আমরা পোষাক কর্মী
আমরা মা বোন বউ
আমাদের কোন অধিকার নেই
আমরা তাই কুকুর
আমরা তাই শ্লোগান দিই
ঘেউ ঘেউ ঘেউ ঘেউ।

আপনাদের দাবী কি
কেন আপনি জানেন না
আপনার মা বোন বউ নেই
তাদের দুঃখ কি জানেন না
তাহলে কুকুরের মুখোশ কেনো
এখানে পশু অধিকার আছে
আমরা আর মানুষ
থাকতে চাই না
আসুন সবাই
কুকুর জাতির ঐক্য চাই
আসুন সবাই মিছিলে।

গুলশান। ৮ই জুলাই।সকাল।

মাকে ভোগ করবে বীরেরা

বীরভোগ্যা বসুন্ধরা
মানে মাকে ভোগ করবে বীরেরা
কি অশ্লীল একটি পংতি
কোন কবি কোন সময়
এ কবিতা লিখেছে
কে তার খবর রাখে।
শত বা হাজার বছর ধরেই
পুরুষরা ধরণীটাকে
দখল করে রেখেছে
মা জননী আর ধরণী
কি এক নয়?
সন্তান মাকে ভোগ করবে
এ কেমন চিন্তা
এ কেমন সভ্যতা
কে এই বীর সন্তান
কি তার ঠিকানা
আসো মাগো
আসো বিদ্রোহী রূপে
আসো দশভুজা হয়ে
যে বীর মাকে পরাজিত করে
সে কুলাঙ্গার
সে মানুষ নয় কখনও
মায়ের হাতে বধ হবে আজ
সেই কুলাঙ্গার।

গুলশান। ১১ই জুলাই। সকাল বেলা।

মনের কথা মনে রেখেই চলে যাবো

মাগো তোমার কি
কিছু বলার ছিল
কি আর বলবো বাপজান
মনের কথা মনে রেখেই
চলে যাবো এখনি
কথা বলার মতো
আপনজন নেই কেউ আমারবো
তোরাতো আমার রক্ত
আমার দেহেরই অংশ
সে অনুভুতি নেই তোদের।
আমি ছিলাম কন্যা
হলাম বউ
হলাম তোদের মা
এখন দাদী নানী
আমার কেউ নেই
আমিতো নিঃস্ব সর্বহারা
কোনো পদবীই আমার
কাজে লাগনি।
বাপের বাড়ি থেকে
স্বামীর বাড়ি
তারপর ছেলের বাড়ি
বউদের শব্দবান
নাতিদের খবরদারি
এটাই তো মায়ের জীবন
কারন মা একজন নারী।

গুলশান। ১১ই জুলাই। সকাল