আমাকে পশুর মতো রেখোনা

আমি তোমাকে ভাবতে চাই
আমাকে ভাবার ক্ষমতা দাও
এখন আমার সে ক্ষমতা নাই
তুমি আমার ভাবনার চেয়ে অনেক বড়।
আমি তোমাকে শুনতে চাই
শোনার মতো তেমন ক্ষমতা আমার নেই
যতই কান পেতে থাকি
আমি জানি তুমিই একমাত্র
শুধুই একমাত্র শ্রেষ্ঠ শ্রোতা
আমার সব কথা সব ভাবনা
তুমি শুনতে পাও
বুঝতে পারো
আমি কেন তোমায় শুনতে পাইনা
আমার শুনার ক্ষমতা বাড়িয়ে দাও।
আমি তোমাকে দেখতে চাই
আমি আমার এ চোখে
তোমায় দেখতে পায়না
আমার হৃদয়ের চোখ খুলে দাও
আমি যেন তোমায় দেখতে পাই
আমি তোমায় দেখলে
তোমার কোন ক্ষতি নেই
আমি আনন্দিত হই
আমার জনম স্বার্থক হয়
তুমি নিজেই বলেছো
মানুষের সুরত থাকলেই
সব মানুষ মানুষ হয়না
চোখ থাকলেও তারা অন্ধ
কান থাকলেও তারা বধির
হৃদয় থাকলেও তারা অনুভব করেনা
তারা মানুষ নয়
পশুর চেয়েও অধম।
আমাকে কি তুমি তেমন করে রেখেছো
দয়া করে আমাকে তেমন করোনা
আমাকে তোমায় ভাবার ক্ষমতা দাও
অনুভব করার ক্ষমতা দাও
তুমি আমার কাছে দৃশ্যমান হও
না হয় আমায় তুমি অদৃশ্য করে দাও
তুমিই যদি না থাকো আমার পাশে
আমার এ থাকার কোন মানে হয়না
তুমিতো মহা দয়বান
শুধু এটুকু দয়া আমায় করো।