আমার সোনার বাংলা আমি তোমায় ভালবাসি

আমি আমার দেশের কথা বলছি
দেশের নাম বাংলাদেশ
আমরা বলি লাল সবুজের দেশ
সত্যিই আমাদের দেশটি খুবই সবুজ
বহু যুগ ধরে দেশের মানুষ গুলো
নির্যাতিত ও শোষিত
এক সময় আমাদের সবই ছিল
আজ আর নেই
সব থাকাটাই আমাদের সর্বনাশ করেছে
তাই চিরকাল বিদেশীদের
লোলুপ দৃষ্টি ছিল
এমন দেশের প্রতি
তাই সবাই এসেছে যার যেমন ক্ষমতা
সে ভাবেই লুটে নেয়ার জন্যে
এসেছে আরব
এসেছে পর্তুগীজ
এসেছে ফরাসী
এসেছে ইংরেজ
সবাই শোষণ করেছে
সবাইকে বিদায় করে দেশটা স্বাধীন হলো
তবুও দু:খ গেলোনা আমাদের
শোষন হলোনা শেষ
মাঝখানের তেইশটি বছর
কেটে গেলো ভাইয়ে ভাইয়ে
মারামারি করে।
দেশটা আবার দুভাগ হয়ে গেলো
যেমন পিতার সম্পদ ভাগ হয়ে
অনেক ভাগ হয়
আমাদের দেশের নাম বাংলাদেশ
আমাদের আণের নাম
আমার সোনার বাংলা
আমাদের পতাকার নাম
লাল সবুজের পতাকা
কিন্তু আমরা চির দু:খী
দু:খ কেমন বারো মাস
আমাদের জড়িয়ে থাকে
দু:খের সাথে কেন আমাদের
এমন মিতালী
আমাদেরতো সবই থাকার কথা
মুক্তিযুদ্ধ হলো
রক্তারক্তি হলো
পিতার ঘরটাকে ভেংগে টুকরো করে
আলাদা ঘর বানালাম
কেউ শোষন করবেনা আর
আমাদের নিজের দেশ নিজের ঘর
সবই আমরা
না,তবুও সুখ আসেনি
এখনও মানুষ না খেয়ে থাকে
এখনও শিক্ষা নেই
এখনও অসুখে অষুধ নেই
এখনও শিশুরা খাদ্যের জন্যে
বোঝা টানে
পারেনা তবুও।
এখনও মায়ের আব্রু সহজে ঢাকেনা
বোন যৌতুকের আগুনে পুড়ে মরে
নষ্ট বখে যাওয়া ষন্ডারা
আমার বোনের মুখে এসিড মারে
এখন বাইশ পরিবার নেই
হয়ে গেছে বাইশ হাজার পরিবার
হালের গরুর হাড় বেরিয়ে যায়
যেমন কিষাণ কিষানীর
বুকের পাঁজর দেখা যায়
এখনও লাখো কোটি বেকার থাকে
আমি আমার সোনার বাংলার কথা বলছি
কথা ছিল আমরা সবুজ শ্যামল স্বর্গ পাবো
না পাইনি।
এখানে রাজনীতি এখন প্রধান বাণিজ্য
মার্কা গুলো হাজার কোটি টাকার ব্র্যান্ড
যেমন জগতের বিখ্যাত ব্র্যান্ড
কোকাকোলা পেপসি সেভেনআপ
রাজনীতি এখন
কর্পোরেট হাউজের অনুগত
সংসদ হয়ে গেছে সওদাগরদের
নিরাপদ আশ্রয়
ওরা টাকা দিয়ে পতাকা কিনে নেয়
আর আমরা ওদের কুর্ণিশ করি
সুযোগ পেলেই কোরাসে গাণ ধরি
‘আমার সোনার বাংলা
আমি তোমায় ভালবাসি’।