সকল শহীদের নতুন মিনার

মাগো তুমি আর অমন অভিমান করে থেকোনা
তোমার সব দু:খ বেদনা কষ্ট
আমায় দিয়ে দাও
মায়ের দু:খ মোচনের ব্যর্থতা
আমাকে বইতে দিওনা
জগতবাসী আমাকে কুলাংগার বলে
নিন্দা করবে
কবিরা জানিয়ে দিবে বিশ্ববাসীকে
এমন কুলাংগার সন্তানের কথা
মাগো তুমি অমন করে মুখ
ফিরিয়ে নিওনা অভিমান করে
আমি জানি
আমার অনেক ব্যর্থতা আছে
যা তোমার বুকে আঘাত করেছে।
না মা, তোমাকে আর কষ্ট দিবোনা
তোমার মলিন বদন
আমাকে শেষ করে দিচ্ছে
আমি বাঁচবোনা মা
তুমি অমন করে থাকলে
বলছিতো মা একাত্তুরের মতোই
আবার ঝাপিয়ে পড়বো
শত্রুর বিরুদ্ধে
তুমি দেখো মা বিজয় আমরা
ছিনিয়ে আনবোই।
তুমি দুই হাত তুলে দোয়া করো
মাথায় হাত রাখো
শত্রুর বিনাশ এবার চিরতরে হবে
একাত্তুরের বন্ধুকে ভাল করে চিনে ফেলেছি
সতেরো সাতান্নতেও
এই মুখোশ পরা বন্ধুকে চিনতে পারিনি
তাই স্বাধীনতা ছিনিয়ে নিয়েছিল
ক্লাইভ আর তার বন্ধুরা
এখন মা দুই হাজার তেরো
মুখোশ পরা সব শত্রুকে
তোমার ছেলেরা চিনে ফেলেছে
ধরা পড়ে গেছে মা
আর ক’টা দিন সবুর করো
তোমার পায়ের নীচে এসে পড়বে
বন্ধুর বেশে মুখোশপরা সেই শত্রুরা
তুমিই শাস্তি দিবে
এই বেঈমান মীরজাফরদের
বাংলার মাটি এবার চিরতরে মুক্ত হবে
থাকবেনা কোন স্বৈরাচার
আর মীরজাফর।
তুমি এবার হাসো মা
মাথার উপর রাখো তোমার হাত
চিরকাল যেমন রেখেছো
আসো মা দেখো
এইযে নতুন শহীদ মিনার
যেখানে শায়িত আছে
সতেরো সাতান্ন,আঠারো সাতান্ন
বায়ান্ন বাষট্টি উনসত্তুর
একাত্তুর আর তেরোর শহীদেরা
মুনাজাত করো
খোদা যেনো তাদের সবাইকে
শহীদের সম্মান দেয়।