এই শতকের মানব ঈশ্বর

হে প্রিয়তম শ্রেষ্ঠ মানুষ
এ শতাব্দীর শ্রেষ্ঠতম সন্তান
তোমারে জানাই লাখো কোটি সালাম
জয় হোক মানবতার
জয় মানুষের।
দেশ কাল সময়ের ভেদাভেদ ভুলে
ভুগোলের সীমানা তুলে দিয়ে
তুমি আজ সকল মানুষের
আপন জন
তুমিই এ সময়ের পথের দিশারী
তোমারে জানাই
শত কোটি সালাম।
হে ম্যান্ডেলা
তুমি আমার পিতা
আমার ভাই
আমার জীবন দর্শন
জগতের এ কোন থেকে
নদী মেখলা সবুজ শ্যামল
বাংলাদেশ থেকে
আমার এক ফোটা অশ্রু পাঠিয়ে দিলাম
আকাশে বাতাসে
আমার অশ্রু বৃষ্টি হয়ে নামুক
তোমার দেশের মাটিতে
মাটি ফুড়ে বেরিয়ে আসুক
মানবতা নামের একটি চারা
যা লালন করবে বিশ্ববাসী।
জগতবাসীর চোখে আজ অশ্রু
হঠাত্‍ কেমন যেন মনে হলো
জগতের সাতশ’কোটি মানুষ
নাই হয়ে গেছে
একটি মানুষের বিদায়ে
এমন একটি দিনে তোমাকে
বিদায় জানাচ্ছি
যেদিন আমার দেশটি জ্বলছে
দু:খ বেদনার আগুনে
আমার নদী গুলো আজ শুধুই লাল
ওই লালেই ভিজে গেছে সবুজ ফসলের মাঠ
চারিদিকে বারুদের গন্ধ
লাশের মিছিল
শিশুর আর্তনাদ
মায়ের কান্না
বোনের আহাজারি
এমন দিনে তুমি মনে করিয়ে দিলে
তোমার সংগ্রামের কথা
তোমার যুদ্ধের কথা
তোমার ত্যাগের কথা
তোমার কারাবন্দী জীবনের কথা।
তুমিতো যুদ্ধ করেছো
বর্ণবাদের বিরুদ্ধে
অসাম্যের বিরুদ্ধে
হিংস্রতার বিরুদ্ধে
মানবতা বিরোধী
স্বৈরচারের বিরুদ্ধে
আমরা ষোল কোটি মানুষ
যুদ্ধ করবো কার বিরুদ্ধে
আমাদের প্রাণপ্রিয় রাস্ট্রটই আজ
দানব হয়ে গেছে
আর আমরা মানবেরা
আজ মহা অসহায়
তাই তোমার কাছে পথের দিশা চাই।